ব্ল্যাক ফ্রাইডে কি? What is Black FRIDAY ?

আসছে ব্ল্যাক ফ্রাইডে। এ বছর ২০১৭ সালে ব্ল্যাক ফ্রাইডে হতে যাচ্ছে ২৪ নভেম্বর। কিন্তু এই Black Friday আসলে কি জিনিস! অনলাইনে যারা জড়িয়ে আছেন প্রতিনিয়ত তারা সবাই কমবেশি এই দিনটার কথা শুনেছেন। ব্ল্যাক ফ্রাইডেতে বিশাল বিশাল ডিসকাউন্ট চলে অনলাইনে কেনাকাটাতে। আমরা যারা বাংলাদেশে থাকি, এদেশে ব্ল্যাক ফ্রাইডে নিয়ে এত আয়োজন না হলেও কিন্তু বহির্বিশ্বে বিশেষ করে ইউরোপ আমেরিকাতে সব ধরনের ব্যাবসায় কেনাকাটায় এই দিনে কেউ কেউ ৯৫% ডিসকাউন্টও অফার করে! যাইহোক, ব্ল্যাক ফ্রাইডের আসল ব্যাপারটা যতদূর আমি জানি তা শেয়ার করার জন্যই লিখতে বসলাম।

ব্ল্যাক ফ্রাইডেকে বাংলা করলে দাড়ায় কালো দিন। আসলে এই দিন তাদের জন্য কোন যুদ্ধ বা দুর্ঘটনা জাতীয় দিন না, ব্ল্যাক ফ্রাইডে মূলত এমন একটা দিন যে দিনে ওইসব দেশের ব্যবসায়ীরা বছরের নতুন নতুন আইটেম ও নতুন পণ্য বিক্রয়ের টোপ দিয়ে ব্যবসায়ীক স্বার্থ হাসিল করে। তো প্রশ্ন আসতে পারে, স্বার্থটা কি এবং কেন? এর পেছনে অবশ্য একটা ছোট্ট ইতিহাস আছে।

১৮৬৯ সালের দিকে আমেরিকাতে ভয়াবহ অর্থনৈতিক মন্দা চলছিল। ওই সময় মন্দা কাটিয়ে ওঠার জন্য আমেরিকার অনেক ছোটবড় ব্যাবসায়ীরা মিলে একটা বিশেষ দিনের কথা ভাবল যেদিন তারা বছরের সব থেকে বড় ডিসকাউন্ট দিয়ে পন্য বিক্রি করবে। এখানে ব্ল্যাক আইমিন কালো বলতে আমরা সাধারণত নেতিবাচক দিকটা বুঝি। কিন্তু ‘ব্ল্যাক ফ্রাইডের’ ব্ল্যাক শব্দটা ব্যবসায়ীক দিক থেকে চিন্তা করলে ইতিবাচক!

আমেরিকার অর্থনৈতিক পরিসংখ্যানে দেখা যায়, প্রতি বছর ব্ল্যাক ফ্রাইডে দিবসে যে পরিমাণ কেনাবেচা হয় তাতে এই এক দিনেই আমেরিকার অর্থনীতির সূচক এক লাফে অনেক উপরে ওঠে যায়। আমরা কি করি, হিসাবের খাতায় লোকসানকে লাল কালি দিয়ে চিহ্নিত করি। কিন্তু ব্ল্যাক ফ্রাইডের দিন শুরু থেকেই সব হিসাব নিকাশ কালো কালিতে লেখা শুরু হয়। এই দিন ছাড়ের অতিরিক্ত ছড়াছড়ির কারণে প্রচুর সেল হয় আর ব্যবসায় অনেক সেল পেলে সঙ্গত কারনেই অনেক লাভ হয়। তাই বিরাট লাভ দিয়ে যে দিনটা শুরু হয় সেই দিনটাকে কেন ‘ব্ল্যাক’ বলা যাবেনা?

এই হচ্ছে নভেম্বরের শেষ শুক্রবারকে ব্ল্যাক ফ্রাইডে আখ্যা দেয়ার আসল রহস্য! আর আপনি যদি চান এবছরের ব্ল্যাক ফ্রাইডেতে জোস সব অফার মিস না করতে তাহলে প্রস্তুতি শুরু করে দিন। আমাজন, বেস্টবাই, গিয়ারবেস্ট, নেমচিপ, হোস্টগেটর, অলমোস্ট সবরকম অনলাইন পোর্টালগুলোতেই তাদের প্রোডাক্ট এবং সার্ভিসে পাবেন বিশা—ল ডিসকাউন্ট। তৈরি তো?

0

Comments

comments

M M Rizvi Khan

About the Author

M M Rizvi Khan

ফুলফিলমেন্ট বাই আমাজন (FBA) নিয়ে রিসার্চ করছি ২০১৬ এর শুরু থেকে। দীর্ঘ অনলাইন জীবনে কাজ করার নানা রকম বৈচিত্র্যময় অভিজ্ঞতা আছে। বর্তমানে Amazon FBA'র পাশাপাশি বাংলাদেশে ই-কমার্স ইন্ডাস্ট্রিতে কাজ করছি। এছাড়াও লেদার ওয়ালেট, বেল্ট ও এক্সেসরিজের জন্য নিজের ব্র্যান্ড নিয়ে কাজ করছি।

Read Next

বাংলাদেশ থেকে Amazon FBA তে বিক্রির জন্য প্রফিটেবল প্রোডাক্ট সিলেকশন করবেন যেভাবে

Amazon FBA কি- এই নিয়ে লেখার পর অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন কিভাবে বাংলাদেশে বসে আমাজনে নিজের পণ্য বিক্রি করতে পারবেন এবং কিভাবে আমাজনে বিক্রির ...

Enjoy this blog? Please spread the word :)

error: Content is protected