আমাজন এফবিএ কি? টিউটোরিয়ালঃ Amazon FBA Bangladesh

November 26, 2016
Market Rocker

আমি মোটামুটি নিশ্চিত আপনারা যারা আমাজনে এফিলিয়েট মার্কেটিং করছেন কিংবা বাংলাদেশে ইকমার্স বা এফ-কমার্স ব্যাবসায়ের সাথে জড়িত আছেন সবাই আমাজন FBA ’র নাম শুনেছেন। যার মাধ্যমে বাংলাদেশে বসে পৃথিবীর যে কোন প্রান্তে আপনার প্রোডাক্ট সেল করার এবং আপনার ব্র্যান্ডকে আন্তর্জাতিকভাবে প্রমোট করার সুবর্ন সুযোগ তৈরি হয়। এই আর্টিকেলে আমি আমাজন এফবিএ পরিচিতি নিয়ে লিখবো। যা বেশ কয়েকটি পার্ট / টিউটোরিয়াল আকারে শুধুমাত্র মার্কেট রকার ব্লগে প্রকাশ করবো এবং এর মূল বিষয়বস্তু Amazon FBA Bangladesh.

 

Amazon FBA নিয়ে ফেসবুকে আলোচনা করতে এই লিংকটিতে ক্লিক করুন আর ঢুকে পড়ুন মার্কেট রকার আমাজন এফবিএ ফেসবুক গ্রুপে!

 

আমাজন হচ্ছে ইউএসএ’র বৃহত্তম অনলাইন রিটেইল মার্কেট বা খুচরা বাজার যার কার্যক্রম ইউরোপ এবং ইউকে-তেও আছে। কয়েক বছর আগে আমাজন তাদের এফবিএ প্রোগ্রাম শুরু করে। অনেকেই হয়ত জানেন না কেউ যখন আমাজন থেকে কোন পন্য অর্ডার করেন বেশিরভাগ ক্ষেত্রেই তা হয় কোন থার্ড পার্টি সেলারের প্রোডাক্ট। যেখানে ওই থার্ড পার্টি সেলার আমাজনে সাপ্লাই দিচ্ছে কিংবা সোজা কথা বলতে আমাজনে এফবিএ বিজনেস করছে। Amazon FBA Bangladesh

আমাজন FBA ’র পুর্ন রুপ হচ্ছে ‘‘Fulfillment By Amazon’’ যার মানে আমাজন তার সকল এফবিএ সেলারদের পন্যগুলো নিজেরাই স্টকে রাখবে। যখন কোন ক্রেতা পন্যটির অর্ডার করবেন তখন আমাজন তার ওয়ারহাউজ থেকে নিজেরাই সম্পূর্ণ প্যাকেজিং এবং আনুসাঙ্গিক কাজগুলো সেরে ক্রেতার কাছে ডেলিভারি পাঠাবেন।

এছাড়াও আমাজন এফবিএ প্রোগ্রামে আমাজন নিজেরাই কাস্টমার সার্ভিস দিয়ে থাকে। পন্য রিটার্ন আনতে হলে তার ব্যাবস্থা করা ও পুনরায় স্টকে নেয়া সব আমাজনেরই চিন্তা এবং তারাই সেসব করে থাকে। তবে একজন কাস্টমারের কাছে এসব নিয়ে দুশ্চিন্তার কিছুই নাই। তারা একই ডেলিভারি অপশন, একই ডেলিভারি ও রিটার্ন পলিসি পাবেন যা আমাজন নিজেরাই সরাসরি সার্ভিস দেয়। ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন একটা লকেট যা আমাজনে সেল হচ্ছে। লকেটটি ‘Feilaiger’ এবং ‘Fulfilled By Amazon’ এখানে ফেইলাইগার কোম্পানিটি আমাজনে এফবিএ বিজনেস করছে।

 

আমাজন FBA / Amazon FBA Bangladesh

এখানে লাল বৃত্ত দেয়া জায়গাগুলো খেয়াল করুন। আমাজনের এফবিএ সার্ভিস নিয়ে এই সেলার আমাজনে সেল করছেন।

 

ইউএসএ’র বাইরের একজন সেলার হিসেবে আপনাকে আমাজনে সেল করতে গিয়ে স্টক নিয়ে দুশ্চিন্তা করতে হচ্ছেনা। এখানে কোন আইটেম বা পন্য ১০ পিস বিক্রি করতে যতটুকু স্রম দিতে হয় তেমনি ১০,০০০ পিস বিক্রি করতেও একই শ্রম এবং সময় দিয়ে কাজ করতে হয়। উপরন্তু একজন ক্রেতা পন্য ক্রয়ে পৃথিবীর সব থেকে বড় ব্র্যান্ডের সার্ভিস কোয়ালিটিটাই পায়। যা আপনার হয়ে আমাজন ক্রেতাদের প্রদান করবে।

আর একজন বিক্রেতা হিসেবে আপনি One-man-brand বিজনেস করার সুবিধা পাচ্ছেন যেখানে আপনি চাইলে প্রতিমাসে হাজার রকম আইটেম বিক্রি করতে পারবেন এবং এটা পৃথিবীর যে কোন প্রান্তে বসেই রিমোটলি করতে পারবেন। তাই আপনি চাইলে বাংলাদেশে বসে কিংবা কোথাও ভ্রমনে গেলে এমনকি নেপালে বা ভুটানে বসেও শুধু অনলাইনে কানেক্ট হতে পারলেই আমাজনে আপনার সেলিং মনিটরিং করতে পারবেন। আমাজনে প্রোডাক্ট পাঠাবার পর আপনাকে শুধু সেলিংএর জন্য মার্কেটিং এর ওপর ফোকাস করতে হবে। বাকি কাজ দেখার দায়িত্ব আমাজনের।

Amazon FBA Bangladesh

কিভাবে / কোথা থেকে আমাজনে বিক্রির জন্য প্রফিটেবল প্রোডাক্ট সিলেক্ট করবেন ভাবছেন?? এখানে ক্লিক করে জেনে নিন।

Amazon FBA Bangladesh

 

[শুভেচ্ছা আপনাকে! MarketRocker এর আর্টিকেলগুলো ভালো লাগলে শেয়ার করুন সবার সাথে। এই ব্লগের প্রতিটি আর্টিকেল DMCA কপিরাইট করা। সুতরাং এই ব্লগের যেকোন আর্টিকেল কপি করা থেকে বিরত থাকুন। আপনার মন্তব্য, যেকোন জিজ্ঞাসা বা নতুন কি বিষয়ে আর্টিকেল পেতে চান তা জানিয়ে আর্টিকেলের নিচে কমেন্ট করলে চেষ্টা করবো আপনাদের জন্য লিখতে। এই ব্লগ পড়ে কারো জানার আগ্রহ, ইচ্ছা- জাগ্রত হলে এবং কেউ কিছুটাও উপকৃত হলে আমার চেষ্টা সার্থক হবে]

8

Comments

comments

M M Rizvi Khan

About the Author

M M Rizvi Khan

ফুলফিলমেন্ট বাই আমাজন (FBA) নিয়ে রিসার্চ করছি ২০১৬ এর শুরু থেকে। দীর্ঘ অনলাইন জীবনে কাজ করার নানা রকম বৈচিত্র্যময় অভিজ্ঞতা আছে। বর্তমানে Amazon FBA'র পাশাপাশি বাংলাদেশে ই-কমার্স ইন্ডাস্ট্রিতে কাজ করছি। এছাড়াও লেদার ওয়ালেট, বেল্ট ও এক্সেসরিজের জন্য নিজের ব্র্যান্ড নিয়ে কাজ করছি।

Read Next

সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট র‍্যাঙ্কিং ফ্যাক্টর বেসিক

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা SEO নিয়ে কথা বলতে গেলেই ব্যাকলিংকের কথা চলে আসে। মানতেই হবে, গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো এখন ওয়েবসাইট ...

Enjoy this blog? Please spread the word :)

error: Content is protected